তারিখ : ১৬ জুন ২০১৯, রবিবার

সংবাদ শিরোনাম

নারী ও শিশু

গৌরীপুরে শিশু ও নারী উন্নয়ন বিষয়ক কর্মশালা

৩০ মে ২০১৯ ০৮:০৩ অপরাহ্ন

[ভালুকা ডট কম : ৩০ মে] ময়মনসিংহের গৌরীপুরে বৃহস্পতিবার (৩০ মে) সকাল ১০ টায় পাবলিক হলে শিশু ও নারী উন্নয়নে যোগাযোগ কার্যক্রম (৫ম পর্যায়) শীর্ষক প্রকল্পের অধীন ওরিয়েন্টেশন কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।ময়মনসিংহ জেলা তথ্য অফিসের উদ্যোগে ও গৌরীপুর উপজেলা প্রশাসনের সহযোগিতায় এ কর্মশালার আয়োজন করা হয়। এতে রিসোর্স পারসন হিসেবে যৌতুক ও বাল্য

বিস্তারিত...

নিরাপদ মাতৃত্ব দিবস -২০১৯

২৮ মে ২০১৯ ১১:০০ অপরাহ্ন

[ভালুকা ডট কম : ২৮ মে] মাতৃস্বাস্থ্য সম্পর্কে সচেতনতা বৃদ্ধি ও মাতৃমৃত্যু রোধকল্পে ১৯৯৭ সালে তৎকালীন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিবছর ২৮ মে নিরাপদ মাতৃত্ব দিবস পালনের ঘোষণা প্রদান করেন। সেই ধারাবাহিকতায় প্রতি বছর Obstetrical and Gynaecological Society of Bangladesh (OGSB) ২৮মে তারিখকে নিরাপদ মাতৃত্ব দিবস হিসেবে পালন

বিস্তারিত...

নওগাঁয় গ্রামীন নারীদের আমের আচাড় ও সুস্বাদু খাবার

২৫ মে ২০১৯ ১০:১০ অপরাহ্ন

[ভালুকা ডট কম : ২৫ মে] নওগাঁর মান্দা উপজেলার কালিগ্রাম শাহ কৃষি তথ্য পাঠাগার ও যাদুঘরের উদ্যোগে বিভিন্ন ভাবে গাছ থেকে ঝড়ে যাওয়া আম থেকে নানা রকমের সুস্বাদু আচাড় তৈরী করতে গ্রামীণ নারীদের উদ্বুদ্ধ করে সংগঠিত করা হয়েছে। এই উদ্যোগে সাড়া দিয়ে ঐ গ্রামের বেশীরভাগ নারী এখন তৈরী করছেন আমের নানা রকম আচাড় এবং আমের রকমারী খাবার।

বিস্তারিত...

মান্দার পরিবার কল্যাণ কেন্দ্র প্রসূতিসেবায় অনন্য প্রতিষ্ঠান

০৭ মে ২০১৯ ১০:০০ পূর্বাহ্ন

[ভালুকা ডট কম : ০৭ মে] গৃহবধূ নাসরিন বানু প্রসব ব্যথা নিয়ে ঢুকেছেন স্বাস্থ্য কেন্দ্রের একটি কক্ষে। বাইরে বারান্দায় পায়চারি করছেন তার দিনমজুর স্বামী আতাউর রহমান। এক সময় অপেক্ষার পালা শেষ হয়। নবজাতকের সেই কাঙ্খিত ক্রন্দনধ্বনি তার কানে ভেসে আসে। কক্ষের ভেতর থেকে তাদের নবজাতককে নিয়ে বের হয়ে আসেন এক নারী। শিশুটির মুখ দেখে আনন্দে চোখ ছলছল করে ওঠে আতাউরের।

বিস্তারিত...

গরমে শিশুর অসুখ ও করণীয়

০১ মে ২০১৯ ০৯:৩০ অপরাহ্ন

[ভালুকা ডট কম : ০১ মে] এখন গ্রীষ্মকাল। প্রচন্ড গরমে সবার প্রাণ ওষ্ঠাগত। শিশুদের শরীরে বিপাক ক্রিয়া বেশি ফলে বড়দের চেয়ে শিশুদের গরম অনেক বেশি। এই গরমে শিশুদের নানাবিধ অসুখ বিসুখ হয়। নীচে কিছু অসুখ বিসুখ ও করণীয় সম্পর্কে আলোচনা করা হলো। ১। পানিশূন্যতা – গরমে শরীর ঘেমে পানি ও লবণ বের হয়ে পানিশূন্যতা হতে পারে।

বিস্তারিত...

পুষ্টির অভাবে খর্বকায় হচ্ছে দেশের শিশুরা

২৫ এপ্রিল ২০১৯ ০৯:০০ অপরাহ্ন

[ভালুকা ডট কম : ২৫ এপ্রিল] পাঁচ বছরের কম বয়সী শিশুদের প্রায় এক-তৃতীয়াংশ শিশুর উচ্চতা ও ওজন বয়সের তুলনায় কম। আর ১৪ শতাংশ কৃশকায়। মূলত প্রয়োজনীয় পুষ্টির অভাবেই শিশুরা খর্বকায় ও কৃশকায় হচ্ছে এবং বয়সের তুলনায় তাদের ওজন কম হচ্ছে। একইভাবে তাদের মানসিক ও বুদ্ধিবৃত্তিক বিকাশ ভীষণভাবে বাধাগ্রস্ত হচ্ছে।

বিস্তারিত...

রাণীনগর স্বাস্থ্য কমপ্লেক্সে চালু হলো শিশু ওয়ার্ড

১৯ এপ্রিল ২০১৯ ০৭:০০ অপরাহ্ন

[ভালুকা ডট কম : ১৯ এপ্রিল] নওগাঁর রাণীনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে অবশেষে দীর্ঘ সময় পর চালু করা হলো শিশুদের আলাদা শিশু ওয়ার্ড। পূর্বে স্বাস্থ্য কমপ্লেক্সে শিশুদের জন্য আলাদা কোন ওয়ার্ড ছিল না যার কারণে রোগীদের চাপ পড়লে হাসপাতালের আসা শিশু রোগীদের স্থান করে দেওয়া হতো মেঝেতে। কিন্তু বর্তমান উপজেলা স্বাস্থ্য ও প:প: কর্মকর্তার একান্ত প্রচেষ্টায় সম্প্রতি

বিস্তারিত...

নান্দাইলে দুটি বাল্য বিয়ে বন্ধ করলেন ইউএনও

১২ এপ্রিল ২০১৯ ০৭:২৭ অপরাহ্ন

[ভালুকা ডট কম : ১২ এপ্রিল] ময়মনসিংহের নান্দাইল উপজেলা নির্বাহী অফিসার মোসাদ্দেক মেহেদী ইমাম ও সহকারী কমিশনার (ভূমি) মাহমুদা আক্তার বৃহস্পতিবার গোপনসূত্রে খবর পেয়ে দুটি বাল্য বিয়ে বন্ধ করেন। জানাযায়, উপজেলার মোয়াজ্জেমপুর ইউনিয়নের চামটা ও শেরপুর ইউনিয়নের মাদারীনগর গ্রামে এ দুটি বাল্য বিবাহ অনুষ্ঠিত হতে যাচ্ছিল।

বিস্তারিত...

শার্শায় এক সন্তান প্রসবের ২৬ দিন পর আরও দুই সন্তান প্রসব

২৬ মার্চ ২০১৯ ০৬:০০ অপরাহ্ন

[ভালুকা ডট কম : ২৬ মার্চ] যশোরের শার্শায় ২৬ দিনের মধ্যে দুই দফায় সন্তান প্রসব করে তিন সন্তানের মা হলেন আরিফা সুলতানা ইতি। বিরল এ ঘটনার জন্ম দেয়া ইতি যশোরের শার্শা উপজেলার শ্যামলাগাছির সুমন বিশ্বাসের স্ত্রী। ২৫ ফেব্রুয়ারি স্বাভাবিকভাবে এক সন্তান জন্ম দেয়ার পর ২২ মার্চ তিনি সিজারিয়ান অপারেশনের মাধ্যমে আরও দুটি সন্তানের জন্ম দেন।

বিস্তারিত...

রাষ্ট্রীয় স্বীকৃতি থেকে বঞ্চিত রাণীনগরের ১০ বীরাঙ্গনা

২২ মার্চ ২০১৯ ০৫:০৮ অপরাহ্ন

[ভালুকা ডট কম : ২২ মার্চ] স্বাধীনতার ৪৮বছর পেরিয়ে গেলেও নওগাঁর রাণীনগর উপজেলার মিরাট ইউনিয়নের আতাইকুলা পালপাড়া গ্রামের ১০বীরাঙ্গনা আজও রাষ্ট্রীয় স্বীকৃতি থেকে বঞ্চিত। তারা এখনো অবহেলিত। সরকার ঘোষিত সকল সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত। ১৯৭১ সালে দেশ-মাতৃকার টানে মুক্তিযুদ্ধ চলাকালিন সময়ে এই সব নারীরা বীরোত্বপূর্ণ ভূমিকা রাখলেও

বিস্তারিত...

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৫৭৬ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই