তারিখ : ২৯ মার্চ ২০২০, রবিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

খালেদা জিয়া মুক্ত, শর্ত ভঙ্গ করলে জামিন বাতিল

খালেদা জিয়া মুক্ত, শর্ত ভঙ্গ করলে জামিন বাতিল
[ভালুকা ডট কম : ২৫ মার্চ]
সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) প্রিজন সেল থেকে মুক্তি পেয়েছেন। দীর্ঘ ২ বছর ১ মাস ১৭ দিন কারাভোগের পর আজ (বুধবার) বিকেল সোয়া ৪টায় তিনি মুক্তি পান।

৪টা ২৫ মিনিটে খালেদা জিয়াকে বহনকারী গাড়িটি বিএসএমএমইউ হাসপাতালের গেট থেকে বের হয়ে আসে। এ সময় তার গাড়ির সামনে ও পেছনে হাজার হাজার দলীয় নেতাকর্মী স্লোগান দিতে থাকে। সেজন্য গাড়িতে হাসপাতালের গেট থেকে মেইন সড়কে আসতে সময় লাগে। এরপর গাড়ি চলতে শুরু করলেও হাজার হাজার নেতাকর্মীর ভিড়ের কারণে কম গতিতে গাড়িয়ে চালিয়ে গুলশানের দিকে রওয়ানা করেন। প্রায় এক ঘণ্টা পর ৫টা ১৫ মিনিটে গুলশান ২ নম্বরের ৭৯ নম্বর সড়কের এক নম্বর বাড়ির সামনে পৌঁছে। সেখানেও আগে থেকে উপস্থিত ছিলেন কয়েক হাজার দলীয় নেতাকর্মী। কিন্তু খালেদা জিয়া কারও সঙ্গে কথা না বলে সরাসরি তার গাড়িটি বাড়ির ভেতরে প্রবেশ করে।

এর আগে খালেদা জিয়াকে নিতে হাসপাতালে পৌঁছান বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও খালেদা জিয়ার পরিবারের সদস্যরা। মির্জা আলমগীর হাসপাতালে প্রবেশ করলে নেতাকর্মীরা তাঁকে ঘিরে ধরেন। এ সময় তিনি কিছুটা বিরক্ত বোধ করেন।পরে বিএনপির মহাসচিব হ্যান্ডস গ্লাভস পরে খালেদা জিয়া যেখানে বন্দি আছেন সেদিকে (কেবিন ব্লক) যান। পাশাপাশি খালেদা জিয়ার ছোট ভাই শামীম ইস্কান্দার ও বোন বেগম সেলিমা ইসলাম হাসপাতালে পৌঁছেন। তাঁরা চার চিকিৎসক ও এক নার্স নিয়ে খালেদা জিয়ার কাছে যান।

এর আগে ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি ওই ভবন থেকেই পুরান ঢাকার নাজিম উদ্দিন রোডের পুরোনো কেন্দ্রীয় কারাগারে গিয়েছিলেন তিনি। এরপর সেখান থেকে গত বছরের ১ এপ্রিল তাকে নিয়ে আসা হয় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হাসপাতালে। এতদিন তিনি কারাবন্দি অবস্থায় এখানে চিকিৎসাধীন ছিলেন।

মঙ্গলবার বিকেলে আইনমন্ত্রী আনিসুল হক সংবাদ সম্মেলনে খালেদাকে ‍মুক্তির সিদ্ধান্তের কথা জানান। মন্ত্রী বলেছেন, প্রধানমন্ত্রীর নির্দেশে ছয় মাসের জন্য খালেদা জিয়ার সাজা স্থগিত করার সিদ্ধান্ত হয়েছে। দুটি শর্তে তাকে মুক্তি দেয়া হচ্ছে। সেগুলো হলো, এই সময়ে তার ঢাকায় নিজের বাসায় থাকতে হবে এবং তিনি বিদেশে যেতে পারবেন না।

দণ্ড স্থগিতের প্রস্তাব গতকাল বিকালে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হয়। আদেশে প্রধানমন্ত্রী স্বাক্ষর করলে তা কারাগারে পাঠানো হয়। আজ দুপুরে খালেদা জিয়ার মুক্তির আদেশ পৌঁছায় আইজি পিজন্সের কাছে। ঢাকা কেন্দ্রীয় কারাগারের জেল সুপার ইকবাল কবির চৌধুরী খালেদা জিয়ার মুক্তির চিঠি নিয়ে হাসপাতালে যান। হাসপাতালের আনুষ্ঠানিকতা শেষে বেগম জিয়াকে মুক্তি দেয়া হয়।তবে, শর্ত ভঙ্গ করলে খালেদা জিয়ার জামিন বাতিল হয়ে যাবে বলে জানিয়েছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। বুধবার সুপ্রিম কোর্টে নিজ কার্যালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

মাহবুবে আলম জানান, সরকার যে শর্তে খালেদা জিয়াকে মুক্তি দিয়েছে সেই শর্ত মানতে হবে। শর্ত ভঙ্গ করলে তা বাতিল হয়ে যাবে। সরকার চাইলে খালেদা জিয়ার সাজা স্থগিত করতে পারে বলেও মতামত দেন অ্যাটর্নি জেনারেল। #





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

অন্যান্য বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১২৩৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই