তারিখ : ১৯ নভেম্বর ২০১৯, মঙ্গলবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

ভালুকায় আ’লীগের কমিটির প্রতি অনাস্থা দিয়ে রেজ্যুলেশন

ভালুকায় আ’লীগের কমিটির প্রতি অনাস্থা দিয়ে রেজ্যুলেশন
[ভালুকা ডট কম : ০৮ নভেম্বর]
ভালুকা উপজেলার হবিরবাড়ি ইউনিয়নের আ’লীগের বর্তমান কমিটি গঠনতন্ত্র পরিপন্থি কার্যক্রম,নিষ্ক্রিয়,কার্যক্রম স্থবির হয়ে যাওয়ার ও বিনা প্রতিন্দ্বিতায় ইউনিয়ন সভাপতি এবং সম্পাদকের ভাইকে দুই ওয়ার্ডের সভাপতি বানানোর প্রতিবাদে গত বুধবার সকালে ইউনিয়ন আ’লীগের কাযালয়ে রিকুইজেশান সভা আহবান করা হয়। সভায় কার্যকরী কমিটির ৫৪সদস্যের মাঝে ৩৯ জন উপস্থিত হয়ে বর্তমান কমিটিকে অনাস্থা দিয়ে ইদ্রিস আলী মাস্টারকে ভারপ্রাপ্ত সভাপতি ও শাহাব উদ্দিন তালুকদারকে ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক করে রেজ্যুলেশন করে। ওই সিদ্ধান্তের রেজ্যুলেশনের কপি জেলা ও উপজেলা কমিটি বরাবর প্রেরণ করা হয়।

উপস্থিত রিকুইজেশান সভায় আলোচনা করা হয়, ১৭বছর পূর্বে ইউনিয়ন আ’লীগের কমিটি গঠন করা হয়। কমিটি গঠন করার সময় মোট সদস্য ছিল ৬৩জন ইতোমধ্যেই কার্যকরী কমিটির ৯জন সদস্য মারাযান। বর্তমানে কমিটিতে ৫৪জন সদস্য রয়েছেন। বিগত ১৭বছর যাবত বর্তমান কমিটি তৃণমূলের সাংগঠনিক কার্যক্রম না করায় দিন দিন সাংগঠনের অবস্থা দুর্বল হয়ে পড়েছে। ইউনিয়ন সভাপতি হাজী নিজাম উদ্দিন ও সাধারণ সম্পাদক জুলহাস উদ্দিন কেন্দ্রের নির্দেশ উপেক্ষা করে ও আ’লীগের গঠনতন্ত্রের ২৪(ঝ)ভঙ্গ করে ইউনিয়ন সভাপতি নিজাম উদ্দিন তাঁর নিজ বাড়িতে এক সাথে ৩টি ওয়ার্ডের সম্মেলন ডেকে বিনা প্রতিন্দ্বিতায় কমিটি গঠন করেন। সভাপতি তাঁর ছোট ভাই আলমাছ আলীকে ৪নং ওয়ার্ডের সভাপতি এবং ইউনিয়নের সাধারণ সম্পাদক তাঁর ভাই হাসেম ঢালীকে ৫নং ওয়ার্ডের বিনা প্রতিন্দ্বিতায় সভাপতি বানিয়ে কমিটি ঘোষণা করেন। ওই তিন ওয়ার্ডের সম্মেলনে ৬নং ওয়ার্ডের সভাপতি মোঃ শাহজাহান সিরাজ,সাধারণ সম্পাদক ওয়াহাব আলী বেপারী, ৫নং ওয়ার্ডের ভারপ্রাপ্ত সভাপতি হাজী বিল্লাল হোসন ও ৪নং ওয়ার্ডের সাধারণ সম্পাদক আব্দুস সামাদ আজাদ অবহিত না করে সম্মেলন আহবান করে তিন ওয়ার্ডের কমিটি ঘোষণা  করা হয় বলে অভিযোগ করা হয়। এ ঘটনায় তাঁরা উপজেলা আ’লীগের সভাপতি ও সাধারণ সম্পাদক বরাবর একটি লিখিত অভিযোগ দায়ের করেছেন।

হবিরবাড়ি ইউনিয়নে বর্তমান কমিটি নিয়ম মাফিক কোনো সভা আহবান না করায় সভাপতি ও সম্পাদকের স্বেচ্ছাচারিতা ও গঠণতন্ত্র বহির্ভূত কার্যক্রম করায় গঠণতন্ত্রের ৪৭(ঞ) ধারা মোতাবেক রিকুইজেশন সভায় সভাপতি/সম্পাদকের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব গৃহিত হয়। ওই সভায় উপস্থিত ৩৯জন সদস্যের সর্ব-সম্মতিক্রমে ইউনিয়ন আ’লীগের সিনিয়র সহ সভাপতি ইদ্রিস আলীকে ভারপ্রাপ্ত সভাপতি ও ইউনিয়ন আ’লীগের সদস্য শাহাব উদ্দিন তালুকদারকে ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক বানানোর সিদ্ধান্ত নেয়া হয়।

ওই রিকুইজেশন সভার ফটো কপি জেলা আ’লীগের দপ্তর সম্পাদক  অধ্যক্ষ আবু সাঈদ দীন ইসলাম ফখরুল ও উপজেলা আ’লীগের দপ্তর সম্পাদক মোঃ কাজিম উদ্দিন গত ৬নভেম্বর গ্রহন করেন।উপজেলা আ’লীগের দপ্তর সম্পাদক মোঃ কাজিম উদ্দিন জানান,রেজ্যুলেশনের এক কপি আমি বুঝে পেয়েছি। কোনো কমিটির বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার আমাদের কোনো অধিকার নেই। আমরা জেলা কমিটিকে অবগত করবো,জেলা কমিটি কেন্দ্রেকে অবগত করবে যদি কেন্দ্র কোনো ব্যবস্থা নেয় সেই ক্ষেত্রে রেজ্যুলেশনের সিদ্ধান্ত বাস্তবায়ন হবে।

ময়মনসিংহ জেলা আ’লীগের দপ্তর সম্পাদক অধ্যক্ষ আবু সাঈদ দীন ইসলাম ফখরুল জানান,আমি রেজ্যুলেশনের কপি পেয়েছি। বিষয়টি সাংবিধানিক ভিত্তিতেই করা হয়েছে। আবেদন প্রাপ্তির এক মাসের মাঝে আমাদের অনুমোদ দেয়ার দায়িত্ব। শুক্রবার জেলার সভাপতি ও সাধারণ সম্পাদক ঢাকায় সাংগঠনিক একটি গুরুত্বপূর্ণ সভা রয়েছে। তাঁরা ঢাকা থেকে আসার পর এ ব্যাপারে আমরা সিদ্ধান্ত নিবো।#






সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকা বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১২২২ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই