তারিখ : ২১ সেপ্টেম্বর ২০১৯, শনিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

নওগাঁয় ডেঙ্গু সনাক্তকরন পরীক্ষার বিতর্কিত ফলাফল

নওগাঁয় ডেঙ্গু সনাক্তকরন পরীক্ষার বিতর্কিত ফলাফল নিয়ে জনমনে আতঙ্ক,ল্যাব কর্তৃপক্ষের দাবী ডিভাইস ত্রুটিপূর্ন
[ভালুকা ডট কম : ১৭ আগস্ট]
নওগাঁয় ল্যাব এইড ডায়াগনষ্টিক সেন্টারে ডেঙ্গু সনাক্তকরন পরীক্ষায় বিতর্কিত ফলাফল সাধারন মানুষের মধ্যে আতঙ্কের সৃষ্টি করেছে। এই ল্যাবে একজন রোগির ডেঙ্গু আছে কিনা এই পরীক্ষায় পজিটিভ ফলাফল দেখালেও অন্য দু’টি পৃথক ল্যাবে নেগেটিভ ফলাফল পরিলক্ষিত হয়েছে। এ নিয়ে নওগাঁয় সাধারন মানুষ সংশ্লিষ্ট ল্যাবের পরীক্ষা নিরীক্ষা নিয়ে আতঙ্কগ্রস্থ।

জানা গেছে নওগাঁ মাল্টিাপারপাস কো-অপারেটিভ সোসাইটি’র ব্যবস্থাপনা পরিচালক এম মাসুদ রানা’র দ্বিতীয় পুত্র হাসিনুর হাসান জীমের শরীরে জ্বর অনুভুত হলে গত ১৫ আগষ্ট নওগাঁ ল্যাব এইডে রক্ত পরীক্ষা করলে ডাঃ সমশের আলী স্বাক্ষরিত রিপোর্টে ডেঙ্গু এন এস-১ পজিটিভ দেখানো হয়েছে। এই রিপোর্ট নিশ্চিত হওয়ার জন্য শহরের কমপ্যাথ ল্যাবরেটরীতে একই পরীক্ষায় নেগেটিভ রিপোর্ট প্রদর্শিত হয়।

দু’টি ল্যাবে পৃথক রিপোর্ট পরিলক্ষিত হলে বিতর্ক দরীভুত করতে ঐ দিনই বগুড়া ইবনে সিনা কনসালটেশন সেন্টারে ডাঃ ডি এম আরিফুর রহমান কর্ত্তৃক প্রদত্ত ডেঙ্গু এন এস-১ রিপোর্টে নেগেটিভ ফলাফল প্রদর্শিত হয়েছে। যা সম্পূর্ন বিপরীত রিপোর্ট।

এতে করে সাধারন মানুষের মধ্যে ল্যাব এইডের মেডিক্যাল রিপোর্ট নিয়ে সন্দেহের উদ্রেক হয়েছে। ডেঙ্গুর মত ভয়াবহ এবং আতঙ্কিত একটি রোগের রিপোর্ট নিয়ে ছেলেখেলা মানুষের জীবন দুর্বসহ করে তুলতে পারে। কাজেই ল্যাব এইডের মত একটি প্রতিষ্ঠান দায়িত্বহীনতার পরিচয় দেবে এটা কারও কাম্য হতে পারে না।

এদিকে এ ব্যাপারে নওগাঁ ল্যাব এইড কর্তৃপক্ষের সাথে কথা বললে তাঁরা জানান আমাদের ল্যাবে অত্যাধুনিক মেশিন দ্বারা সব কিছুই পরীক্ষা নিরীক্ষা করা হয়। ল্যাব যথাযথ স্বাস্থ্য এবং পরিবেশ সম্মতভাবে সংরক্ষিত ও পরিচালিত হয়। আমাদের পরীক্ষা নিরীক্ষার প্রক্রিয়গত কোন ত্রুটি নাই। ডেঙ্গু পরীক্ষার জন্য ব্যবহৃত ডিভাইস ত্রুটিযুক্ত হতে পারে। কারন বিদেশ থেকে ডিভাইস আমদানী করার ক্ষেত্রে সরকারের কোন বিধিনিষেধ আরোপিত হয়নি। এখন কোন সোর্স থেকে কিভাবে ডিভাইসগুলি আসছে তা ক্ষতিয়ে দেখা দরকার। স্বাস্থ্য মন্ত্রনালয়ের মাধ্যমে নিয়োজিত কোন বৈধ সোর্সের মাধ্যমে এসব ডিভাইস আমদানী করা উচিত বলে সচেতন মহল মনে করেন।#





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকার বাইরে বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৫৮৯ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই